ভারতীয়দের ভিসা-অন অ্যারাইভাল সুবিধা দিচ্ছে মিয়ানমার

ভারতীয় পর্যটকদের আকর্ষণ করতে তাদের জন্য ভিসা-অন-অ্যারাইভাল (ভিওএ) সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মিয়ানমার। ফলে মিয়ানমারের ভিসার জন্য আর দূতাবাসে দৌড়াদৌড়ি করতে হবে না ভারতীয়দের। মিয়ানমারে ভ্রমণের জন্য ই-ভিসা আবেদন করার ঝক্কিও আর নেই।

জানা গেছে, ভারতীয় পাসপোর্টধারীরা এখন থেকে ইয়াঙ্গুন, মান্দালয় ও নেপিতো আন্তর্জাতিক বিমানবন্দরে ৫০ ডলারের বিনিময়ে ভিওএ পাবেন।

গত কয়েক মাসে বিভিন্ন দেশ বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশগুলো ভারতীয় পর্যটকদের আকর্ষণে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। মার্কিন বৈধ ভিসা থাকা ভারতীয়দের জন্য সংযুক্ত আরব আমিরাতে ভিওএ দেওয়া হচ্ছে। ওমানেও একই সুবিধা পাচ্ছে যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, জাপান ও শেনজেন ভুক্ত দেশগুলোর ভিসা থাকা ভারতের নাগরিকরা।

ভারতসহ বিশ্বের ৪৬ দেশের পাসপোর্টধারীদের কোনও ভিসা ছাড়াই ৬০ দিন ভ্রমণের অনুমতি দেয় কাতার।

সংযুক্ত আরব আমিরাত শিগগিরই ভারতীয়দের জন্য ট্রানজিট ভিসা চালু করবে। এর মাধ্যমে দুবাই, আবুধাবি ও শারজায় দুই দিন থাকা যাবে। অবশ্য ৫০ দিরহাম বাড়তি দিলে আরও চারদিন মধ্যপ্রাচ্যের দেশটিতে বেড়ানোর সুযোগ থাকবে।

ওমান পর্যটন কর্তৃপক্ষ সম্প্রতি ভারতীয় ট্রাভেল এজেন্টগুলোকে ই-মেইলে জানিয়েছে, ২০ ওমানি রিয়ালের বিনিময়ে এক মাসের ভিসা দেবে তারা। এজন্য ছয় মাসের বেশি মেয়াদ আছে ভারতের এমন পাসপোর্টধারীদের হোটেল ও ফেরার বিমান টিকিট নিশ্চিত থাকলেই হলো।

Please follow and like us:
0

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

CAPTCHA


error: Content is protected !!