বিশ্ব পাসপোর্ট রেঙ্কিংয়ে ৮৭ নম্বরে বাংলাদেশ শীর্ষে সংযুক্ত আরব আমিরাত

আন্তর্জাতিক ভ্রমণে পাসপোর্ট খুব গুরুত্বপূর্ণ। অন্য দেশে প্রবেশে মূল চাবি হিসেবে কাজ করে এটাই। দেশের বাইরে ভ্রমণের জন্য সবচেয়ে প্রয়োজনীয় জিনিসটির ক্ষমতা কোন দেশের কতটুকু তা নিয়ে নতুন রেঙ্কিং বেরিয়েছে পাসপোর্ট ইনডেক্সে।
কোনও ব্যক্তি ভিসা ছাড়াই কত দেশে যেতে পারেন তার ওপর পাসপোর্টের ক্ষমতা পরিমাপ করা হয়। কিন্তু বিশ্ব পাসপোর্ট রেঙ্কিংয়ে গত বছরের চেয়ে আরও নাজুক অবস্থানে নেমেছে বাংলাদেশ। ভিসামুক্ত যাতায়াত, অন-অ্যারাইভাল ভিসা ও ভিসা আবশ্যক— এই তিনটি দিক বিবেচনা করে ২০১৮ সালের গ্লোবাল পাসপোর্ট পাওয়ার ৮৭ নম্বরে রয়েছে বাংলাদেশিরা। তালিকার শীর্ষে আছে সংযুক্ত আরব আমিরাত। বিশ্বে এখন এই দেশের পাসপোর্টই সবচেয়ে শক্তিশালী। আমিরাতি নাগরিকরা ১৬৭টি দেশে ভিসামুক্ত যাতায়াত করতে পারেন। এর মধ্যে ১১৩টি দেশে যেতে শুধু পাসপোর্ট থাকলেই চলে তাদের। আর ৫৪টি দেশে ভিসা-অন অ্যারাইভাল সুবিধা পান তারা। অথচ গত বছর শীর্ষ দশেই ছিল না মধ্যপ্রাচ্যের এই দেশ।
বিশ্ব আর্থিক উপদেষ্টা সংস্থা অ্যারটন ক্যাপিটালের পাসপোর্ট ইনডেক্সে জানানো হয়েছে, বাংলাদেশের পাসপোর্টধারীরা মাত্র ১৮টি দেশে ভিসা ছাড়া যেতে পারেন। এছাড়া ২৫টি দেশে বাংলাদেশি নাগরিকদের জন্য অন-অ্যারাইভাল ভিসা ব্যবস্থা রয়েছে। আর ১৫৫টি দেশে শুধু পাসপোর্ট থাকলেই বাংলাদেশি নাগরিকরা যেতে পারেন না, তাতে ভিসাও থাকতে হয়।
রেঙ্কিংয়ে বাংলাদেশের নিচে আছে যথাক্রমে ইরান ও সুদান, ইয়েমেন, সোমালিয়া, সিরিয়া, পাকিস্তান, ইরাক ও আফগানিস্তান। সবার নিচে অর্থাৎ ৯৪ নম্বরে রয়েছে আফগানিস্তান। এই দেশের পাসপোর্ট সবচেয়ে দুর্বল। এই দেশের নাগরিকরা মাত্র ২৯টি দেশে ভিসামুক্ত যাতায়াত করতে পারেন। এর মধ্যে ২৪টিতেই ভিসা অন অ্যারাইভাল পদ্ধতি মেনে চলতে হয় তাদের। ৩২টি দেশে ভিসামুক্ত যাতায়াতের সুবিধা থাকায় কম ক্ষমতাধর পাসপোর্টের তালিকায় দুই নম্বরে আছে ইরাক। দুর্বল পাসপোর্টের তালিকায় শীর্ষ পাঁচে থাকা অন্য তিনটি দেশ হলো পাকিস্তান (ভিসামুক্ত গন্তব্য ৩৫), সিরিয়া (৩৬) ও সোমালিয়া (৩৮)।
অবশ্য পৃথক পাসপোর্ট পাওয়ার র্যাং কে রাখা ১৯৯টি দেশের মধ্যে বাংলাদেশি পাসপোর্টের অবস্থান ১৯১ নম্বরে।
শক্তিশালী পাসপোর্ট রেঙ্কিংয়ে গত বছর শীর্ষে থাকা সিঙ্গাপুর নেমে গেছে দুই নম্বরে। এবার এই দেশের সঙ্গে যৌথভাবে দ্বিতীয় হয়েছে জার্মানি। এ দুটি দেশের নাগরিকরা ১৬৬টি দেশে ভিসা ছাড়াই যেতে পারেন।
তিনে স্থান পেয়েছে ১১টি দেশ। এর মধ্যে আছে ইউরোপের ডেনমার্ক, সুইডেন, ফিনল্যান্ড, লুক্সেমবুর্গ, ফ্রান্স, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন, নরওয়ে, এশিয়ার দক্ষিণ কোরিয়া আর যুক্তরাষ্ট্র। এসব দেশের মানুষ ১৬৫টি দেশে ভিসামুক্ত ভ্রমণের সুযোগ পেয়ে থাকেন।
১৬৪টি দেশে ভিসাহীন যাওয়ার সুবিধা থাকায় চার নম্বরে আছে যুক্তরাজ্য। এর মধ্যে ১১৯টি দেশে ভিসা ছাড়াই ঢুকতে পারেন তারা। বাকি ৪৫টি রাষ্ট্রে তাদের জন্য রয়েছে ভিসা অন অ্যারাইভাল ব্যবস্থা। তবে বেলজিয়াম, অস্ট্রিয়া, জাপান, গ্রিস, পর্তুগাল, সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড, কানাডার সঙ্গে রেঙ্ক ভাগাভাগি করতে হয়েছে ব্রিটিশদের।
পাঁচ নম্বরে ঠাঁই পেয়েছে চেক রিপাবলিক ও হাঙ্গেরির পাসপোর্ট। এ দুটি দেশের নাগরিকরা ১৬৩টি দেশে ভিসামুক্ত যাতায়াত করতে পারেন। ১৬২টি দেশে ভিসা ছাড়াই যাওয়ার সুবিধা থাকায় ছয় নম্বরে আছে মাল্টা, আইসল্যান্ড ও নিউজিল্যান্ড।
অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, স্লোভেনিয়া, পোল্যান্ড, লিথুয়ানিয়া, স্লোভাকিয়া, লাটভিয়ার নাগরিকরা ১৬১টি দেশে ভিসা ছাড়াই যাতায়াত করতে পারেন। এসব দেশ আছে সাত নম্বরে। ১৬০টি দেশে ভিসামুক্ত প্রবেশের সুবিধা পায় আট নম্বরে থাকা এস্টোনিয়া। ১৫৮টি দেশে ভিসা ছাড়া ঢোকার অনুমতি পেয়ে নয় নম্বরে আছে রোমানিয়া ও বুলগেরিয়া। ১৫৭টি দেশে যেতে ভিসা লাগে না বলে যৌথভাবে ১০ নম্বরে আছে সাইপ্রাস ও লিশটেনস্টাইন।
সবচেয়ে শক্তিশালী শীর্ষ ১০ পাসপোর্ট
১. সংযুক্ত আরব আমিরাত
২. সিঙ্গাপুর, জার্মানি
৩. ডেনমার্ক, সুইডেন, ফিনল্যান্ড, লুক্সেমবুর্গ, ফ্রান্স, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন, নরওয়ে, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র
৪. বেলজিয়াম, অস্ট্রিয়া, জাপান, গ্রিস, পর্তুগাল, সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড, কানাডা ও যুক্তরাজ্য
৫. চেক রিপাবলিক, হাঙ্গেরি
৬. মাল্টা, আইসল্যান্ড, নিউজিল্যান্ড
৭. মালয়েশিয়া, স্লোভেনিয়া, পোল্যান্ড, লিথুয়ানিয়া, স্লোভাকিয়া, লাটভিয়া, অস্ট্রেলিয়া
৮. এস্টোনিয়া
৯. রোমানিয়া, বুলগেরিয়া
১০. সাইপ্রাস, লিশটেনস্টাইন

Please follow and like us:
0

You may also like...

2 Responses

  1. sablon kaos says:

    After I օriginally left a comment I appear to have clicked the -Notify me whesn new comments are added- checibox and from now on еvery time a comment is
    added I receive four emails with thee еxact same comment.

    Tһere һas to be an easy method you ɑre able to remove me
    from that service? Kuԁos! http://blackplanet.com/santosneyaci225/message/15921180

  2. Supernifty says:

    Thank you for posting this awesome article. I’m a long time reader but I’ve never been compelled
    to leave a comment. I subscribed to your blog and shared this on my Facebook.
    Thanks again for a great post!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

CAPTCHA


error: Content is protected !!