বিশ্বে বাংলাদেশের পাসপোর্ট কতটা দামী

বিশ্বের সব দেশের পাসপোর্টের র‌্যাংকিং প্রকাশ করেছে ‘হেনলে অ্যান্ড পার্টনার্স’ নামের একটি সংস্থা। জার্মানির পাসপোর্ট এ মুহূর্তে সবচেয়ে ‘দামি’। তবে সাথে আছে ব্রিটেন। ১৭৩ র‌্যাংকিং পয়েন্ট নিয়ে এই দুই দেশই এখন সবার ওপরে।

যুক্তরাষ্ট্রের পাসপোর্টের যে অনেক কদর, তা তো সবারই জানা। তবে এ মুহূর্তে তারা আর সবার সেরা নয়, ‘হেনলে অ্যান্ড পার্টনার্স’-এর রাংকিং অনুযায়ী তারা এখন দ্বিতীয়। ফিনল্যান্ড আর সুইডেন আছে তাদের সঙ্গে। দেশ তিনটির র‌্যাংকিং পয়েন্ট ১৭২।

বিশ্ব মন্দা শুরুর পর থেকে ফ্রান্স, ইটালির মতো কয়েকটি দেশের অর্থনীতি রীতিমতো ধুঁকছে। তারপরেও তাদের পাসপোর্টের কদর কিন্তু খুব একটা কমেনি। ১৭১ র‌্যাংকিং পয়েন্ট নিয়ে তারা এখন তৃতীয় স্থানে।

ডেনমার্ক, লুক্সেমবুর্গ, নেদারল্যান্ডস আর নরওয়ে আছে তাদের সঙ্গে।  শুধু তাই নয়, এশিয়ার দুই দেশ জাপান আর কোরিয়া আছে তাদের সঙ্গে।

১৭০ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে বেলজিয়াম, কানাডা, নিউজিল্যান্ড, পর্তুগাল ও স্পেন। পঞ্চম স্থানে আছে অস্ট্রিয়া, আয়ারল্যান্ড, সিঙ্গাপুর ও সুইজারল্যান্ড। তাদের র‌্যাংকিং পয়েন্ট ১৬৯৷ ৪০ পয়েন্ট নিয়ে বাংলাদেশের পাসপোর্ট পেয়েছে ৯৫তম স্থান।

ভারতের অবস্থা কিছুটা ভালো। তাদের পয়েন্ট ৫১, অবস্থান ৮৪তম। তবে শ্রীলঙ্কা, পাকিস্তান আর আফগানিস্তানের পাসপোর্টের কদর বাংলাদেশের পাসপোর্টের চেয়ে কম। ৩৮ পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কার পাসপোর্ট পেয়েছে ৯৭তম স্থান, ৩১ পয়েন্ট নিয়ে পাকিস্তান ১০৩তম আর মাত্র ২৫ পয়েন্ট নিয়ে আফগানিস্তানের পাসপোর্ট রয়েছে একেবারে শেষে, ১০৬তম স্থানে।

Please follow and like us:
0

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

CAPTCHA


error: Content is protected !!