বিশ্বের দীর্ঘতম ননস্টপ ফ্লাইট চালু করছে সিঙ্গাপুর

বিশ্বের সবচেয়ে দীর্ঘতম ননস্টপ ফ্লাইট হতে চলেছে সিঙ্গাপুর এয়ারলাইন্সের নতুন এয়ারবাস এ৩৫০-৯০০ ইউএলআর(আল্ট্রা লং রেঞ্জে)। সিঙ্গাপুর থেকে নিউইয়র্ক। বিরতিহীনভাবে আকাশে ২০ ঘণ্টা। চলতি বছরের শেষের দিকে যাত্রা শুরু করতে যাচ্ছে ফ্লাইটটি। এরইমধ্যে গত মাসের ২৩ এপ্রিল  পরীক্ষামূলক উড্ডয়ন সম্পন্ন করেছে বিমানটি।

চার ইঞ্জিন বিশিষ্ট বিমানটিতে ১০০টি বিজনেস শ্রেণির আসন নিয়ে ২০১৩ সালে সেবা দিতে অকার্যকর প্রমাণিত হওয়ায় সিঙ্গাপুর এয়ারলাইন্স ফ্লাইটটি বাতিল করেছিল।

চলতি মাসের ২৩ এপ্রিল বিমানটি ফ্রান্সে প্রথম পরীক্ষামূলক উড্ডয়ন সম্পন্ন করেছে। পরীক্ষামূলক উড্ডয়নে ৫ ঘণ্টা আকাশে ছিল এই এয়ারবাস এ৩৫০-৯০০ ইউএলআর।

এয়ারবাস এ৩৫০-৯০০ ইউএলআর’র মধ্যমে সিঙ্গাপুর এয়ারলাইন্স বিশ্বের দীর্ঘতম ননস্টপ এয়ার রুটে নিজেদের হারানো মুকুটটি পুনরুদ্ধার করবে।

এর আগে সিঙ্গাপুর এয়ারলাইন্সের মাধ্যমে ২০০৭ সালে এয়ারবাস এ৩৮০ প্রথম বাণিজ্যিক কার্যক্রম শুরু করে।

এই এয়ারবাস এ৩৮০ একটি দ্বিতল, সুপ্রশস্ত, চার ইঞ্জিন বিশিষ্ট বৃহৎ যাত্রীবাহী জেট বিমান যার নির্মাতা ইউরোপীয় ইএডিএস অঙ্গ প্রতিষ্ঠান এয়ারবাস। এটি বিশ্বের বৃহত্তম যাত্রীবাহী বিমান এবং বিশালাকায় এই বিমানের স্থানসংকুলানের জন্য বহু বিমানবন্দরকে তাদের সুবিধাদি সম্প্রসারণ করতে হয়। বৃহদাকার বিমানের বাজারে বোয়িং এর একাধিপত্যকে চ্যালেঞ্জ করতেই এই বিমানের নকশা করা হয়। এ৩৮০ প্রথমবারের মত আকাশে ওড়ে ২০০৫ সালের ২৭ এপ্রিল।

এদিকে, এয়ারবাসের পাশাপাশি সিঙ্গাপুর এয়ারলাইন্স নিজেদের বহরে যুক্ত করছে আধুনিক বোয়িং বিমান। সিঙ্গাপুর এয়ারলাইন্সে এবার যুক্ত হবে নতুন ৪৯টি বোয়িং ৭৮৭-১০। বিমান সংস্থাটির কাছে এর প্রথম বিমানটি এরইমধ্যে এসে পৌঁছেছে। নতুন এই বিমান আগামী মে থেকে বাণিজ্যিক যাত্রা শুরু করবে।

সিঙ্গাপুর এয়ারলাইন্সের প্রধান নির্বাহী গো চুন পং বলেন, এটা আমাদের জন্য সম্মানের কারণ বিশ্বের প্রথম এই মনোমুগ্ধকর বিমানটি আমরাই সবার আগে পেলাম। ৭৮৭-১০ সত্যিই প্রকৌশল আর শিল্পের এক সেরা উদাহরণ। আমাদের বিমান সংস্থার পরিসর আরও বড় করার যে পরিকল্পনা আমরা নিয়েছি, তাতে এই বিমান গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হবে। এটি আমাদের পরিধি ও সেবাকে আরও বাড়াবে, শক্তিশালী করবে।

উল্লেখ্য, যাত্রী পরিবহনকারী বিমান হিসাবে সিঙ্গাপুর এয়ারলাইন্সের অবস্থান পৃথিবীর প্রথম ১৫ টি এয়ারলাইন্সের মধ্যে অন্যতম। এটি এশিয়ার অন্যতম বৃহত্তম এয়ারলাইন্সের একটি ।

সিএনএন

 

Please follow and like us:
0

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

CAPTCHA


error: Content is protected !!