‘কুয়ালালামপুর-সিঙ্গাপুর’ বিশ্বের ব্যস্ততম এয়ার রুট

আকাশপথে মাত্র এক ঘণ্টার দূরত্ব মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর থেকে প্রতিবেশী দেশ সিঙ্গাপুরের। এই এক ঘণ্টার পথই ফ্লাইট সংখ্যায় বিশ্বের সবচেয়ে ব্যস্ততম আন্তর্জাতিক এয়ার রুট।
যুক্তরাজ্যভিত্তিক এয়ার ট্রাভেল ইন্টেলিজেন্স ‘ওএজি’র রিপোর্টে বলা হয়, এক বছরে এই রুটে যাতায়াতকারী ফ্লাইটের সংখ্যা ৩০ হাজার ৫৩৭টি এবং গড়ে ৮৪টি ফ্লাইট যাতায়াত করে প্রতিদিন।
সংস্থাটির প্রকাশিত তালিকা প্রথম ১০টি ব্যস্ততম এয়ার রুটের মধ্যে সাতটিই এশিয়ার অভ্যন্তরীণ যাত্রাপথ। তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ‘হংকং টু তাইপে’। এক বছরে এ রুটে যাতায়াত করেছে ২৮ হাজার ৯০০ ফ্লাইট।
এশিয়ার বাইরে ব্যস্ততম এয়ার রুট ‘নিউইয়র্ক টু টরেন্টো’। এ রুটে বার্ষিক ফ্লাইটের সংখ্যা ১৬ হাজার ৯৫৬টি। আর ইউরোপের ব্যস্ততম এয়ার রুট ‘ডাবলিন টু লন্ডন’।
আকাশপথে সবচেয়ে বেশি যাত্রী যাতায়াত করে ‘হংকং-তাইপে’ রুটে। এক বছরে এ রুটে যাতায়াতকারী যাত্রীর সংখ্যা প্রায় ৬৫ লাখ। ‘জাকার্তা-সিঙ্গাপুর’ রুটে যাতায়াত করেন ৪৭ লাখ যাত্রী (এক বছরে)।
রিপোর্টে বলা হয়, এশিয়া হচ্ছে বিশ্বের সবচেয়ে দ্রুতবর্ধনশীল ট্রাভেল মার্কেট।
মজার ব্যাপার হলো, ফ্লাইটের সংখ্যার দিক থেকে একটি অভ্যন্তরীণ আকাশপথ হারিয়ে দিয়েছে ব্যস্ততম আন্তর্জাতিক রুটকেও। ২০১৭ সালে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল থেকে দেশটির উপকূলে অবস্থিত ছোট্ট দ্বীপ জেজুর মধ্যে যাতায়াত করেছে ৬৫ হাজার ফ্লাইট।

Please follow and like us:
0

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

CAPTCHA


error: Content is protected !!